MASIGNASUKAv102
6510051498749449419

TypeScript Tutorial | Introduction for TypeScript | টাইপস্ক্রিপ্টের পরিচিতি

 
সফটওয়্যার ডেভেলপমেন্টের ওয়েব আপ্লিকেশন নিয়ে কাজ করছেন আর টাইপস্ক্রিপ্ট জানেবেন না সেটা হতেই পারে না। ওয়েব বেজড ফ্রেমওয়ার্ক যেমন React/Next.Js, View, Angular এর মতো জনপ্রিয় ফ্রেমওয়ার্কগুলো তাঁদের কোডে  TypeScript ব্যাবহার করতে বলে। এতে করে সহজে বোধগম্য আর  কোড ম্যনেজ করা সহজ হয়ে যায়। এছারা টাইপস্ক্রিপ্টে এডিটরেই এরর আসে বলে রান টাইমে এরর হয়ার সম্ভাবনা নেই। 

সংক্ষেপে টাইপস্ক্রিপ্ট

-এর ইতিহাস

কে আর কেনোই বা এই   টাইপস্ক্রিপ্ট কে আনেছে জেনে রাখা ভালো। টাইপস্ক্রিপ্ট  হলো  জাভাস্ক্রিপ্টের সুপারসেট ভার্শন মাত্র যার মাধ্যমে স্ট্রিকলি স্ট্যাটিক টাইপ বলে দিতে পারবো। Microsoft Company ১ অক্টোবর, ২০১২ সালে TypeScript এর প্রথম ভার্শন প্রকাশ করে। এটি একটি ওপেন সোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। 

জাভাস্ক্রিপ্টের ১০ টি ইন্টারভিউ প্রশ্নের সহজ উত্তর জেনে নিন।

টাইপস্ক্রিপ্ট কেন ? 

কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জন্য যে কতটা গুরুত্বপূর্ণ সেটা আমরা সবাই জানি। জাভাস্ক্রিপ্টে সেই একই উদ্দেশ্যে ব্যাবহার করা হয়েছে। Typescript ব্যাবহারে সুবিধা গুলা হলোঃ

  • টাইপস্ক্রিপ্ট যেহেতু জাভাস্ক্রিপ্টের সুপার সেট ভার্শন মাত্র যেখানে নতুন করে সিন্টেক্স বোঝার প্রয়োজন নেই জাভাস্ক্রিপ্ট জানলে টাইপস্ক্রিপ্ট ও আপনি পারবেন। 
  • টাইপ, ইন্টারফেস, ক্লাস এর মত অসাধারণ সব ফিচার যা আপনার কোডিং অভিজ্ঞতাকে আরও বেশি দুর্দান্ত করে তুলবে। 
  • IDE তে Error দেওয়ার মাধ্যমে রান টাইম এররর অনেক অংশে কমে যাই, কোড সহজবোধ্য করে তলে জাভাস্ক্রিপ্ট।

 টাইপস্ক্রিপ্ট যেভাবে ইন্সটল করতে হয়

আপনার কম্পিউটারে টাইপস্ক্রিপ্ট ইন্সটল করার জন্য প্রথমে Node Js ইন্সটল থাকতে হবে। যদি NodeJs ইন্সটল করা না থাকে এখানে ক্লিক করে NodeJs ইন্সটল করে নিবেন। অন্য আর সব সফটওয়্যার যেভাবে ইন্সটল করে ঠিক সেইভাবে নেক্সট নেক্সট করে ফিনিস করে করে দিলেই ইন্সটল হয়ে যাবে। 

তারপরে এখন সঠিক ভাবে ইন্সটল হয়েছে কি না সেটা জানার জন্য আপনার টার্মিনাল অথবা কমান্ড প্রমোট ওপেন করে নিচের কমান্ড টি লিখে ইন্টার হিট করুন।